কাতার নিউজকুয়েত নিউজপ্রবাসী নিউজপ্রবাসীদের চাকরির খবরমধ্যপ্রাচ্যসৌদি আরব নিউজ

মুসুল্লীদের নামাজের জন্য খুলে দেওয়া হলো মসজিদুল হারাম। বিস্তারিত দেখুন

 

আসসালামু আলাইকুম সকলকে প্রবাস নিউজ ডটকমের পক্ষ থেকে স্বাগতম জানিয়ে আজকের শুরু করতেছি আমাদের নতুন নিউজ সৌদি আরবে মক্কা হারাম শরীফ মাসজিদে নববী রিয়াজুল জান্নাত, সর্বস্তরের মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে এখন থেকে আবারও সবাই নবীজির রওজা জিয়ারত করতে পারবেন এবং সেখানে গিয়ে নামাজ আদায় করতে পারবেন সেই বিষয় নিয়ে আপনাদেরকে বিস্তারিত জানাবো সকলকে অনুরোধ করবো আমাদের নিউজটি বিস্তারিত পড়ার জন্য।

মুসুল্লীদের নামাজের জন্য খুলে দেওয়া হলো মসজিদুল হারাম।
 

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে সৌদি আরবে নবীজি হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম এর রওজা শরীফ নবীজির সালাম দেওয়া সহ সৌদি আরবে মক্কা এবং মদীনাতে থাকা বড় ২টি মসজিদেরও সকল কার্যক্রম সাধারণ মুসল্লিদের জন্য বন্ধ রাখা হয়েছিল.     

 প্রায় দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর আজ রবিবার 18 ই অক্টোবর সৌদি আরব থেকে ঘোষণা করা হয়েছে রিয়াজুল জান্নাত সহ নবীজির রওজা জিয়ারত করার জন্য সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে শর্ত সাক্ষেপে মসজিদে নববী.

এতদিন পর্যন্ত বন্ধ থাকার কারণে যে সকল মুসলমানদের হৃদয়ে অশান্তি ছিল তারা এখন থেকে শান্তিতে নবীজির রওজা জিয়ারত সহ রিয়াজুল্লা জান্নাত এই এখন থেকে নামাজ পড়তে পারবেন তবে এখানে সৌদি আরব থেকে কয়েকটি শর্ত বেঁধে দেওয়া হয়েছে আপনাকে অবশ্যই নবীজির রওজা জিয়ারত রিয়াজুল্লা জান্নাত এর নামাজ পড়তে হলে ওই শর্তগুলো মানতে হবে.

গত মার্চ মাস থেকে সৌদি সরকারের অনুমোদিত সৌদি আরবের মক্কা ও মদীনার দুইটি বড় মসজিদ ছাড়া বাকি যত মসজিদ রয়েছে সেই মসজিদ গুলোতে উন্মুক্তভাবে সবার জন্য নামাজ পড়া বন্ধ করে দিয়েছেন এরপর থেকে ওই মসজিদ গুলোতে মসজিদের ইমাম, মসজিদের মোয়াজ্জেন, এবং মসজিদের কর্মকর্তা ছাড়া বাইরের কেউ গিয়ে নামাজ পড়তে পারতেন না.

তবে এখন থেকে তাতা মান অ্যাপসের মাধ্যমে রেগিস্ট্রেশন করে মসজিদে নামাজ আদায় বা নবীজির রওজা জিয়ারত করতে পারবেন. দীর্ঘদিন করোনা ভাইরাসের কারণে বন্ধ থাকার পর গত ৪ অক্টোবর শর্ত সাক্ষেপে ওমরা ওমরা পালন করার জন্য সৌদি আরব সরকার থেকে মসজিদুল হারামের দরজা খুলে দেওয়া হয়েছে. সৌদি আরবের এক রাষ্ট্রীয় চ্যানেলের মাধ্যমে এক বিবৃতিতে আজকে জানানো হয়েছে সর্ব সাধারণের জন্য শর্ত সাপেক্ষে মসজিদুল হারামে দরজা এবং নবীজির রওজা জিয়ারত করার জন্য রিয়াজুল্লাহ জান্নাত এ নামাজ আদায় করার জন্য সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করে দাওয়া হয়েছে তবে শর্ত মেনে নামাজ আদায় এবং রওজা জিয়ারত করতে হবে.

টেলিভিশনের বিবৃতিতে আরও জানানো হয়েছে যে তাতা ম্যান অ্যাপসের মাধ্যমে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে এবং আপনি করণায় আক্রান্ত নন এমন সার্টিফিকেট প্রদান করতে হবে.

তাদের বিবৃতিতে বলা হয়েছে যখন আপনি তাতা মান অ্যাপস রেজিস্ট্রেশন করবেন তখন আপনি করোনা নন এ সার্টিফিকেট সেখানে উল্লেখ করতে হবে এবং সার্টিফিকেট যদি আপনার করোনা আক্রান্ত নন এরকম থাকে তাহলে আপনাকে 30 মিনিট 40 মিনিট 50 মিনিট বা 60 মিনিট সময় বেঁধে দেওয়া হবে এবং এই সময়টুকুর মাধ্যমে আপনি আপনার নামাজ আদাই নবীজির রওজা জিয়ারত করে পুনরায় বেরিয়ে আসতে হবে. যদিও এই সকল নিয়ম গুলো আগে কোন সময়ে সৌদি আরব সরকার থেকে সাধারণ মুসল্লিদের জন্য বেঁধে দেওয়া হয়নি বর্তমানে করোনা ভাইরাস এর কারণে এ সকল নিয়ম সৌদি সরকার থেকে বাধ্যতামূলক করা হয়েছে এতে করে মুসল্লিদেরও উপকার হবে.

দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার যখন মসজিদুল হারাম করে দেওয়া হয়েছে তখন মুসলিম উম্মাহর আবার একটু শান্তি নিশ্বাস ফেলতেসে এখন থেকে অনেক মুসলমান আবার মসজিদুল হারামে নামাজ আদায় করতে পারবেন এবং নবীজির রওজা জিয়ারত করতে পারবেন.

আপনারা যারা মুসুল্লীদের নামাজের জন্য খুলে দেওয়া হলো মসজিদুল হারাম নিউজটি দেখতেছেন সবাইকে অনুরোধ করবো নিউজটি শেয়ার করে অন্য সকল ভাইদেরকে দেখা জানার সুযোগ করে দিন আপনার কারণে হয়তো অন্যকোন ভাই নিউজটি দেখতে পারবে হয়তো তার উপকারে আসতে পারে.

 

নিউজ প্রবাস বাংলা

প্রবাসীদের সকল নিউজ সবার আগে পেতে যোগদিন ফেসবুকে www.facebook.com/probasnews.co

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button