প্রবাসী নিউজমধ্যপ্রাচ্য

সৌদি থেকে ১৪ মার্চ নিয়ে চুরান্ত ঘোষনা – প্রবাসীদের সুযোগ সুবিধার কথা জানালের মানব সম্পদ মন্ত্রনালয়।

আসসালামু আলাইকুম সবাইকে প্রবাস নিউজ এর পক্ষ থেকে স্বাগতম আজকের এবারের খবরের আলোচনায় রয়েছে সৌদি থেকে 14ই মার্চ নিয়ে চূড়ান্ত ঘোষণা প্রবাসীদের সুযোগ সুবিধার কথা জানালেন মানব সম্পদ মন্ত্রণালয় সেই বিষয় নিয়ে বিস্তারিত নিউজটি দেখে বিস্তারিত জেনে নেবার অনুরোধ থাকলো.

সৌদি আরব থেকে পাওয়া ১৪ মার্চ নিয়ে চুরান্ত ঘোষনা

সৌদি আরবের সবচেয়ে প্রভাবশালী গণমাধ্যম সৌদি গেজেট পত্রিকা আবারো 14ই মার্চ নিয়ে সৌদি আরবের যে কাফেলা প্রথার সংস্কার হতে যাচ্ছে তা নিয়ে চূড়ান্ত খবর প্রকাশ করা হয়েছে,

সৌদির মানব সম্পদ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি গেজেট পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, বেসরকারি খাতে নিয়োগকর্তা ও কর্মচারীদের মধ্যে চুক্তিভিত্তিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আগামী রবিবার 14ই মার্চ যুগান্তরকারী সংস্কারের উদ্যোগ কার্যকর হবে.

মানে সৌদি আরবে প্রায় ৭০ বছর ধরে চলমান কাফেলা পদ্ধতির সংস্কার হতে যাচ্ছে 14ই মার্চ, এর ফলে বেসরকারি খাতে নিয়োগকর্তা ও প্রবাসী কর্মচারীদের মধ্যে চুক্তিভিত্তিক সম্পর্ক উন্নয়ন ঘটবে যা কর্মসংস্থানের বাজারে সুদুরপ্রসারী ইতিবাচক প্রভাব আনবে বলে আশা করছে সৌদির মানব সম্পদ মন্ত্রণালয়.

মন্ত্রণালয় আরও জানিয়েছেন যে প্রবাসীদের ইচ্ছেমত এক্সিট রি এন্টি ভিসা গ্রহণ সহ আরো অনেক কাজই প্রবাসীরা কফিলের বাধ্যবাধকতা ছাড়া নিজেরাই করতে পারবেন, এই পরিশেবা গুলো অবশ্যই আবশের এবং কিউয়া অনলাইন প্লাটফর্ম এর মাধ্যমে করতে হবে প্রবাসীদের.

এছাড়া নিয়োগকর্তার সম্মতি ছাড়া প্রবাসী কর্মীরা কাজের চুক্তির মেয়াদ শেষ হবার পরে অন্য কোথাও চাকরিতে চলে যেতে পারবে, সেইসাথে প্রবাসী কর্মীর চাইলে নিয়োগকর্তাকে অনলাইনে এপ্লিকেশন করে সাথে সাথে এক্সিট রি এন্ট্রি ভিসা লাগিয়ে দেশে চলে যেতে পারবে.

আর কোন প্রবাসী যদি চায় তাহলে চুক্তি চলাকালীন সময়ে নিয়োগকর্তার অনুমতি ছাড়াই ফাইনাল এক্সিট লাগিয়ে দেশে চলে যেতে পারবেন, তবে মানব সম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে সৌদি সরকার কর্তৃক গঠিত এই সুবিধা সমূহ ৫ প্রেসার প্রবাসীরা পাবেন না.

যে ৫ প্রেসার প্রবাসীরা পাবেননা তারা হলেনঃ
– গার্ড মানে প্রহরী
(একজন নিরাপত্তা প্রহরীর দায়িত্বপূর্ণ এলাকায় তথা যে কোন ধরনের ইন্ডাস্ট্রি, অফিস, ব্যাংক এবং গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি স্থাপনার নিরাপত্তার দায়িত্বে সব সময় নিয়োজিত থাকেন)

– ব্যক্তিগত ড্রাইভার
যারা সৌদি আরবে মাকিলের গাড়ি চালান, তারা এই সুবিধা পাবেননা.

– রাখাল
যারা গোরু চরানো ও তত্বাবধান যার কাজ করে.

– মালি বা কৃষক
যারা সৌদি আরবে কৃষি কাজ করার জন্য গিয়েছেন, এবং যদি আপনার ভিশার উল্লেখ থাকে তাহলে আপনি এই সুবিধা পাবেননা.

– গৃহকর্মী
গৃহকর্মী মানে সহকারী, যারা আরবীদের বাসায় কাজ করার উদ্দেশ্য সৌদি আরবে গিয়েছেন, তারও এই সুবিধাটি পাবেননা.

উপরের উল্লেখ করা এই ৫ প্রেসার প্রবাসীরা কপিলের অধীনে থাকবেন তাদের সবকিছু কপিলরাই নিয়ন্ত্রণ করবে খবরটি আপনারা দেখছেন তারা সকলেই শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ করে দিন.

নিউজ প্রবাস বাংলা

প্রবাসীদের সকল নিউজ সবার আগে পেতে যোগদিন ফেসবুকে www.facebook.com/probasnews.co

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button