প্রবাসী নিউজমধ্যপ্রাচ্যসৌদি আরব নিউজ

মাত্র তিন মাসে চাকরি হারালেন আড়াই লাখের বেশি প্রবাসীরা সেই বিষয় নিয়ে বিস্তারিত

আজকের এবারের খবরের আলোচনায় রয়েছে সৌদির তাজাখবর মাত্র তিন মাসে চাকরি হারালেন আড়াই লাখের বেশি প্রবাসীরা সেই বিষয় নিয়ে বিস্তারিত আসসালামুয়ালাইকুম www.ProbasNews.Com এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম .

মাত্র তিন মাসে চাকরি হারালেন আড়াই লাখের বেশি প্রবাসীরা সেই বিষয় নিয়ে বিস্তারিত দেখুন

সৌদি আরবে যারা দীর্ঘদিন প্রবাস জীবন যাপন করে দেশের রেমিটেন্স এর যোগান দিয়েছেন করোনা কালে অসহায় হয়ে তাদের অনেকেরই চাকরি হারিয়ে দেশে ফিরতে হয়েছে নিঃস্ব হয়ে, সৌদির জেনারেল অথরিটি ফর স্ট্যাটিসটিকস দ্বারা প্রকাশিত সাম্প্রতিক পরিসংখ্যান থেকে জানা গেছে ২০২০ সালের শেষ তিন মাসে চাকরি ছেড়েছেন কিংবা ছাড়তে বাধ্য হয়েছেন প্রায় ২ লাখ ৫৭ হাজার ১৭০ জন সৌদি প্রবাসীর.

বর্তমানে সৌদি আরবের প্রবাসী কর্মীর সংখ্যা কমে ১ কুঠি ২ লাখে নেমে এসেছে অন্যদিকে বিগত ২০২০ সালের শেষ চার মাসে বিভিন্ন কর্মক্ষেত্রে সৌদি নাগরিকদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৮২ হাজার.

এর ফলে সৌদির শ্রম বাজারে সৌদি নাগরিকের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ লাখ ৫০ হাজার অন্যদিকে প্রবাসী দের সংখ্যায় সৌদি আরবে প্রবাসী কর্মীদের ব্যাপক হারে কমে আসার কারণে শ্রম বাজারে মোট কর্মী সংখ্যা ব্যাপক প্রভাব ফেলছে, সৌদি আরবে কোন কর্মসূচি এবং বেসরকারি খাত ক্ষতিগ্রস্ত হওয়াতে প্রবাসীরা চাকরি হারাচ্ছেন এবং নিঃস্ব হয়ে দেশে ফিরছেন.

সৌদি আরবের সরকারের ঘোষণা অনুযায়ী ২০৩০ সাল ভিশন ২০৩০ কে সামনে রেখে সকল সেক্টরে সৌদি করণ করার যে ঘোষণা দিয়ে ছিলেন সেটি দিন দিন কমে বৃদ্ধি পাচ্ছে যার ফলে সৌদি আরবে থাকা বাংলাদেশী প্রবাসী সহ ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, ফিলিপাইনসহ আরো অন্যান্য দেশের প্রবাসী দের চাকরি হারাচ্ছেন.

যার কারনে প্রবাসী দের কর্মক্ষেত্র সংখ্যা দিন দিন কমছে এবং সৌদি আরবের কর্ম সংখ্যা দিন দিন বাড়তেছে সকল দেশের রেমিটেন্স কমে এসেছে বলে ধারণা করা হচ্ছে এবং সেটি আরো বৃদ্ধি পাবে বলে আশা করা যাচ্ছে.

এ সময়েও বাংলাদেশ প্রবাসীদের অনেক জনের অভিযোগ পাওয়া গিয়েছে যে যে সকল কর্মীরা এখনো কর্মরত রয়েছেন সৌদি আরবে তার মালিকের কাছ থেকে আগের মত কাজ করেও বেতন পাচ্ছেন না অনেক কর্মী থেকে জানা গিয়েছে তারা বিগত ৬ থেকে সাত ৬ কারো কারো ৮ থেকে ৯ মাস পর্যন্ত কাজ করেও এখনো বেতন মিলতেছে না.

এক কথায় বলা যায় সৌদি আরব সম বাজার প্রবাসী দের জন্য এখন আর আগের অবস্থানে নেই দিন দিন সেটি প্রবাসী দের থেকে দূরে চলে যাচ্ছে এবং সৌদি আরবের জনসংখ্যা নাগরিকগণ সৌদি আরবের প্রতি নিয়ত কাজকর্মে যোগদান করেছেন যার ফলে চাকরি হারাচ্ছে অন্য দেশি প্রবাসীরা.

খবর টা আপনারা যারা দেখছেন তিন মাসে চাকরি হারালেন আড়াই লাখের বেশি প্রবাসীরা তারা সকলেই শেয়ার করে অন্যজন প্রবাসী ভাইদের কে দেখার সুযোগ করে দিন।

নিউজ প্রবাস বাংলা

প্রবাসীদের সকল নিউজ সবার আগে পেতে যোগদিন ফেসবুকে www.facebook.com/probasnews.co

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button